Wednesday, October 7, 2009

ফায়ারফক্সে পাওয়া যাবে ইন্টারনেট এক্সপ্লোরারের সুবিধা

ওয়েব ব্রাউজারের মধ্যে মজিলা ফায়ারফক্স দিনে দিনে জনপ্রিয় হচ্ছে তার পরেও শীর্ষস্থান ধরে রেখেছে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার। ইন্টারনেট এক্সপ্লোরারে এমন কিছু সুবিধা আছে যা মজিলা ফায়ারফক্সে নেই। এর মধ্যে ফন্ট সুবিধা অন্যতম। ইউনিকোড নির্ভর ওয়েবসাইট ছাড়া বাংলা ওয়েবসাইট ফায়ারফক্সে পড়তে বেশ ঝামেলা হয়। ফলে বিভিন্ন বাংলা পত্রিকা, সংবাদ সংস্থা বা অনান্য বাংলা সাইট ভিজিট করতে হলে ইন্টারনেট এক্সপ্লোরার খুলতে হয়।
কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরারের এসব সুবিধা যদি মজিলা ফায়ারফক্সে পাওয়া যেত তাহলে কেমন হতো! আইই ট্যাব (ইন্টারনেট এক্সপ্লোরার ট্যাব) এ্যাড-অন্স দ্বারা ইন্টারনেট এক্সপ্লোরারের সুবিধাগুলো ফায়ারফক্সে উপভোগ করা যাবে। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/1419 থেকে এ্যাড-অন্সটি ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন।
এবার যে যে সাইটটি ইন্টারনেট এক্সপ্লোরার হিসাবে দেখতে চান সেগুলো ফায়ারফক্সে Tools>IE Tab Options গিয়ে যোগ করুন। এখন উক্ত সাইট ব্রাউজ করার সময় ট্যাবের আইকনে এবং স্ট্যাটাসবারে ডানে ইন্টারনেট এক্সপ্লোরার আইকন দেখতে পাবেন। যদি ইন্টারনেট এক্সপ্লোরারের আইকন দেখা যায় তাহলে বুঝবেন উক্ত সাইট ইন্টারনেট এক্সপ্লোরার হিসাবে ব্রাউজ করা হচ্ছে আর যদি ফায়ারফক্সের আইকন দেখা যায় তাহলে বুঝবেন সেটি ফায়ারফক্স হিসাবে ব্রাউজ করা হচ্ছে। স্ট্যাটাসবারে ডানের উক্ত আইকনে মাউস দ্বারা দুইবার ক্লিক করলে তা পরিবর্তিত হয়ে সাইট রিলোড হবে

1 comment:

  1. You need to add mail link (like: http://www.shamokaldarpon.com/?p=1753) below every post.

    ReplyDelete