Sunday, September 13, 2009

মাইক্রোসফট অফিসের এ্যাপলিকেশনে ট্যাব যোগ করা


মাইক্রোসফট অফিসের (ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট) এ যদি একাধিক ফাইল খোলা হয় তাহলে সেগুলো টাক্সবারের আলাদা আলাদা ভাবে খোলে, ফলে টাক্সবারের যায়গা দখল করে। আবার উইন্ডো ট্যাবেও রাখা যায়। এগুলো যদি একই উইন্ডোর মধ্যে ভিন্ন ভিন্ন ট্যাবে খুলতো তাহলে কেমন হতো! সাধারণত ইন্টারনেট ব্রাউজারের ক্ষেত্রে উইন্ডোগুলো একই ব্রাউজারের ভিন্ন ভিন্ন ট্যাবে খোলার ব্যবস্থা আছে। অফিস ট্যাব নামের তৃতীয়পক্ষের একটি টুলস দ্বারা মাইক্রোসফট অফিসে (অফিস ২০০৩ এবং ২০০৭) এই সুবিধা পাওয়া যাবে। এজন্য hi.baidu.com/officecm/ থেকে মাত্র ১.০৫ (১.৩৩) মেগাবাইটের ফ্রিওয়্যার এই টুলসটি ডাউনলোড করে ইনস্টল করে সক্রিয় করুন। এবার ওয়ার্ড (এক্সেল বা পাওয়ারপয়েন্ট) চালু করে একাধিক ডকুমেন্ট খুলে দেখুন ট্যাবে সেগুলো দেখা যাচ্ছে। আপনি চাইলে Tools> মেনু থেকে Show TabBar এ ক্লিক করে ট্যাব প্রদর্শন বন্ধ বা চালু করতে পারবেন। এছাড়াও ট্যাবের রং, স্থান ইত্যাদি পরিবর্তন করতে পারবেন ~Tab Options থেকে।

No comments:

Post a Comment